করোনাকে মেরে সংক্রমণ ঠেকাতে পারে মাউথওয়াশ: গবেষণা

আন্তর্জাতিক

মানব কোষে সংক্রমণের আগেই করোনাভাইরাসকে মেরে কোভিড-১৯ এর হানা থেকে রক্ষা করার সম্ভাবনা রয়েছে মাউথওয়াশের। যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির নতুন এক গবেষণায় বিজ্ঞানীরা এমন দাবি করেছেন বলে বৃহস্পতিবার ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানিয়েছে।

আন্তর্জাতিক এই গবেষক দল বলেছে, করোনাভাইরাসের বাইরের আস্তরণ অথবা আবরণকে ধ্বংস করতে পারে মাউথওয়াশ। এছাড়া মাউথওয়াশের উপাদান মুখ এবং গলায় ভাইরাসটির প্রতিলিপি তৈরিও বাধাগ্রস্ত হয়।কার্ডিফ ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিন বিভাগের সঙ্গে নটিংহাম, কলোরাডো, অটোয়া, বার্সেলোনা ও ক্যামব্রিজের বাবরাহাম ইনস্টিটিউেটের ভাইরোলোজি, লিপিড ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই গবেষণাটি পরিচালনা করেছেন।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসগুলো এনভেলপড ভাইরাস শ্রেণির অন্তর্ভুক্ত। এর অর্থ- এসব ভাইরাস চর্বিযুক্ত স্তর দ্বারা আচ্ছাদিত, যা নির্দিষ্ট কিছু রাসায়নিকের মাধ্যমে ধ্বংস করা যায়। বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশের কার্যকারিতা প্রমাণের জন্য জরুরিভিত্তিতে পরীক্ষা চালানো দরকার। যদিও বর্তমানে এমন ক্লিনিক্যাল কোনও প্রমাণ নেই যে, এটি সফল হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে বলেছে, মাউথওয়াশের ব্যবহার করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করবে এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *