ইন্ডিয়া নাম বাতিল হচ্ছে!

আন্তর্জাতিক

সব জায়গায় দেশের নাম ভারত ব্যবহার হবে, ইন্ডিয়া নামটি বাদ দেয়া হবে – এমন সম্ভাবনা তৈরি হয়েছে। ভারতের সুপ্রিমকোর্টে দিল্লির এক ব্যক্তি এ নিয়ে একটি মামলা দায়ের করেছেন বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম জি নিউজ।

মামলায় সেই ব্যক্তি দাবি জানিয়েছেন, ভারত নামটির মধ্যেই দেশটির সব ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বহন করে। এ নামে দেশবাসীর জাতীয়তাবোধ বেশি জেগে উঠবে। তাই দেশকে দুটি নামে না ডেকে সব জায়গায় একটি ব্যবহার করতে। সেক্ষেত্রে ভারত বা হিন্দুস্তানকে প্রাধান্য দিতে বলা হয়েছে।

এছাড়া মামলায় সংবিধানের ধারা অনুচ্ছেদের উল্লেখ করে আবেদন করা হয়েছে, একটাই নাম দেশের মানুষের মধ্যে জাতীয়তাবোধ বাড়াবে। ভারতীয় হিসাবে গর্ববোধ করে দেশটির অধিবাসীরা।

আগামী ২ জুন এই মামলার শুনানি হবে বলে জানা গেছে। এ বিষয়ে কেন্দ্রের কাছে হলফনামা চেয়েছে সুপ্রিমকোর্ট। তবে এক্ষেত্রে সংবিধানের সংশোধন করতে হবে বলে জি নিউজ সূত্রে জানা গেছে।

করোনাকালে সংশ্লিষ্ট বিচারপতি অনুপস্থিত থাকায় মামলাটি এখনও নথিভুক্ত হয়নি। এবার সেই আবেদন শুনানির জন্য নথিভুক্ত হয়েছে।

উল্লেখ্য, ১৯৪৮ সালের গণপরিষদ বিতর্কে প্রথমবারের মতো একই আবেদন করা হয়েছিল। সেই সময়েই ভারত বা হিন্দুস্তান নামকরণের দাবি উঠেছিল।

প্রসঙ্গত, চন্দ্রবংশীয় পৌরাণিক রাজা ভরতের নামানুসারে ভারতবর্ষ নামকরণ হয়েছিল। অঞ্চলটি ভরত রাজা দানে পেয়েছিলেন। আর প্রাচীনকালে গ্রিকরা ভারতীয়দের ইন্দাস বা ইন্দোই নামে সম্বোধ্ন করতেন। এর অর্থ সিন্ধু অববাহিকার অধিবাসী। সেই থেকেই ইংরেজিতে ইন্ডিয়া নামে ডাকা হয় ভারতকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *